পিপিং টম অ্যানি/(১০৪)
জয়ের বাঁড়াটাও জাঙ্গিয়ার খানিকটা ভিজিয়ে দিলো প্রিকাম বের করে । হাতমুঠোর দলাইমলাইটা-ও যেন বেড়ে গেল ওর অজান্তেই । চোখ কিন্তু কুকুর দুটোর থেকে নড়লো না এতোটুকুও । চাটাচাটির ফলে , জয় পরিস্কার দেখলো , মাদিটার গুদখানা যেন খোলা-বোজা হচ্ছে , ঠিক যেমন জয়ের জিভচোদায় অনেক সময়ই অ্যানি ম্যামের হয় । গুদের পাপড়ি কাঁপিয়ে জয়ের জিভেই ম্যাম পানি খালাস করে ফেলে । কুত্তিটা মুখ দিয়ে কেমন যেন শব্দ করছিল - জয়ের মনে হলো তাতে যেন সুখ বেদনা আরাম যন্ত্রণা সবকিছু মিলেমিশে যাচ্ছে । বোধহয় কুকুরটার জিভেই , চাটার সুখে , জল ঝরিয়ে দিচ্ছিলো কুত্তিটা । - কিন্তু তখনও বিস্ময়ের যেন আরো বাকি ছিল । ...
. . . আমার তো মাঝে মাঝে মনে হয় , মানুষ আর অন্যান্য প্রাণীদের চোদন-স্বভাব আর চোদনকালীন আচরণে গুণগত কোনো তফাৎ-ই নেই । ওরা বেশিটা-ই চালিত হয় জন্মগত আর প্রকৃতি-প্রদত্ত স্বভাবে আর মানুষ তার প্রাপ্ত-মস্তিষ্ক-শক্তির ব্যবহারে খোদার উপর কিছু কিছু খোদকারি করে থাকে ।-
ইদানিং অবশ্য , বিবর্তনের ধারাবাহিকতাকে অনুসরণ করে , মানবেতর প্রাণীদের যৌন আচরণও যেন কোন কোন ক্ষেত্রে একটু-আধটু পাল্টে যাচ্ছে । সবটুকু ওরা পেরে ওঠেনা তার কারণ , আমার যা' মনে হয় , ওদের আয়ত্তে দু'টি জিনিস নেই - প্রথমত শারীরিক ভাবে ওদের হয় বুকে ভর দিয়ে নয়তো চার পায়ের সাহায্যে চলতে হয় তাই ইচ্ছে মতো চোদন-ভঙ্গি ওদের ধরাছোঁয়ার বাইরেই থেকে যায় ।
তাছাড়া , এই জায়গায় এসে , আমার মনে হয় , ওরা প্রতিনিয়ত-ই এ্যাতো ভীত-সন্ত্রস্ত থাকে যে চোদাচুদিটাকে দীর্ঘক্ষণের একটা সুখদ খেলায় উন্নীত করা ওদের হয়ে ওঠে না । মানুষেরও একদিন তাই-ই ছিল । বনচারী গুহাবাসী শিকার করে বন্য-জন্তুদের বিরুদ্ধে লড়াই করে টিঁকে থাকার সেই সংগ্রামী সময়ে যৌনতা কার্যত ছিলো সৃষ্টির ধারাকে বহমান রাখার একটি প্রক্রিয়ামাত্র । উপভোগের ব্যাপারে মাথা দেওয়ার মতো পরিবেশ পেতো কোথায় ?
অবশ্য , কেউ কেউ , এখনও মনে করেন , চোদাচুদির মধ্যে একটু আশঙ্কা ভীতি কীহয় কীহয় ব্যাপার থাকলে সেটি নাকি আরো উপভোগ্য হয় । - হবে-ও বা । - কিন্তু ঐ শঙ্কা শেষত যদি 'লাভ জিহাদে' পৌঁছে লিঞ্চিং-এ শেষ হয় , ওই কীহয় কীহয় যদি ফাকার-দের একজন বা দু'জনকেই শেষে লাশকাটা ঘরে বা মর্গে পৌঁছে দেয় তাহলে তা' আর কতোখানি উপভোগ্য থাকে আমার অন্তত জানা নেই । -
আর , দ্বিতীয়ত - ভাষা । - ভাব প্রকাশক কিছু আওয়াজ বা ভঙ্গি ওদেরও আছে , কিন্তু , তার সাথে , এই গ্রহের একমেবাদ্বিতীয়ম ভাষা-আয়ত্তী-মানুষের কোন তুলনা-ই চলে না । -
এই দুই ধরণের অসম্পূর্ণতা ওদেরকে খানিকটা হলেও পিছিয়ে রেখেছে মানুষের তুলনায় । - তবু , ঐ যে বলছিলাম বিবর্তনের ফর্মুলা মেনে ইদানিং অনেক ব্যাপরেই ঐ না-মানুষেরা এতোদিনের অনায়ত্ত বেশ কিছু আচরণই করে চলেছে অনায়াসে । ইঁদুরেরা এই ক'বছর আগেও দেয়ালে উঠতে পারতো না । এখন ওরা প্রায় টিকটিকি গিরগিটির সমগোত্রীয়-ই হয়ে গেছে এটি সবাই-ই লক্ষ্য করেছেন নিশ্চয় । ঠিক সেই রকম - '' ভাদুরে কুত্তি '' কথাটি-ও ইদানিং তার তাৎপর্য অনেকখানিই হারিয়েছে । কুকুরদের মেটিং সিজন বা প্রজনন কাল - অর্থাৎ সোজা কথায় ওদের চোদাচুদির সময় ছিলো ভাদ্র-আশ্বিন মাস । এই থেকেই ''ভাদুরে'' কথাটির আমদানি । এখন খেয়াল করেছেন বছরের অন্য মাস এবং ঋতুগুলিতেও ওরা চোদাচুদি করছে ? এটিই বিবর্তন । - তাই , বছরভর চোদাচুদির একচেটিয়া লাইসেন্স আর একা মানুষের হাতে বা গুদ-বাঁড়ায় নেই । না-মানুষেরাও সেটিকে অধিগত করে নিয়েছে । ...
না , এটির বায়ো-জুলজিক্যাল অথবা বায়ো-কেমিক্যাল কারণ বিশ্লেষণের জায়গা এটি নয় । আর সে সব ব্যাখ্যার কোন যোগ্যতা-ও আমার নেই । আমি শুধু আমার ভাবনাগুলিকে বন্ধুদের সাথে শেয়ার করতে পারি মাত্র - তার পিছনে সারবত্তা থাক বা নাই-ই থাক ।-
যেমন , সে-ই গোধূলি বেলায় , ঠাটানো-নুনু জয়নুল শেয়ার করেছিল ওর কুকুর-চোদন দেখার অভিজ্ঞতাটা আমার হাতে ওর জামাপ্যান্ট গেঞ্জিজাঙ্গিয়া জুতোমোজা খোলা হতে হতে আমার মাই দাবাতে দাবাতে । .....
লালচে কুত্তিটা গুদপোঁদ চাটার আরামে জল ভেঙ্গে দিয়েছিল কালো স্বাস্থ্যবান মদ্দাটার জিভে-ই । আর ওটা-ও সঙ্গিনীর সদ্যো-উগলানো গুদপানি যেন অমৃত জ্ঞানে চেটে চেটে খেয়ে নিচ্ছিলো । ঠিক ভিরাঈ্যিল পুরুষের মতোই । আমি তো নিজের চোখেই একেবারে সামনাসামনি বসে বসে দেখেছি । একটা নয় , দু-দুটো মেয়ের গুদের ভাঙ্গা-পানি চেটে চুষে খেয়ে নিচ্ছেন স্যার । আমার রিসার্চ গাইড স্যারের সেই আন্তর্জাতিক খ্যাতিমান তুতো-ভাই স্যার । আগেও তার কথা বলেছি কয়েকবার-ই । পরম সুপুরুষ অকৃতদার সর্বজনমান্য শ্রদ্ধেয় স্যার সধবা মাধবী আর বিধবা নিঃসন্তান মিতালিকে একসাথে নিচ্ছিলেন সেদিন - .......
স্যার , অধিকাংশ সময়েই , থ্রিসাম পছন্দ করতেন । আমাকে অবশ্য অন্য কারো সাথে শেয়ার করতেন না , কিন্তু স্যারের বিছানা-খেলা , ঐ রুমেই বিছানার পাশে , একটি গদিমোড়া রকিং চেয়ারে বসে সারাক্ষণ দেখতে হতো আমাকে । আর , পরে থাকতে হতো শুধু প্যান্টি আর ব্রেসিয়ারটা ।-
মিতালিদি আর মাধবীদির মাই পাছা গুদ নিয়ে নানা ভাবে খেলতে খেলতে স্যার কখনো কখনো আমাকেও অনেক কিছু জিজ্ঞাসা করতেন । - ''অ্যানি , দেখে বল তো মাধবী না মিতালি কার কোঁটটা বেশি মোটা আর বড় ?'' কখনো বলতেন - ''আমি মাধু আর মিতার এর একটা ওর একটা চুঁচিবোঁটা পরপর চুষছি - দেখ তো কার নিপিল বেশি লম্বা আর হার্ড হচ্ছে ?'' এমনকি দু'জনকেই ডগি পজিশনে গাঁড় উঁচু করিয়ে চার হাতপায়ে বসিয়ে রেখে দিতেন খাটের একেবারে ধারে - আমার ঠিক মুখের সামনে দুটো উদলা গাঁড় । স্যার বলতেন - ''দেখে বা নেড়েচেড়ে বলতো অ্যানি কার গাঁড়টা বেশিবার মারা হয়েছে , আর কী করেই বা বুঝলে ?'' -
আমাকে করতে হতো , নাড়তে হতো , সুচিন্তিত মতামতও দিতে হতো অসভ্য কথায় । আর , এসব কীর্তিকলাপের মাঝে মিতালিদি আর মাধবীদি দু'জনেই চরম গরম খেয়ে চোদন চাইতো । স্যার কিন্তু , যেন , চুদতে ভুলেই গেছেন - এমন ভাবভঙ্গী করতেন । বাঁড়া কিন্তু নামার নামগন্ধই করতো না । শেষে ওরা দুজন মিনতি করতো । চোদন চাওয়া নয় , চোদন ভিক্ষা করতো স্যারের কাছে । ঐ যে বলে না , চুদে মা ডাকিয়ে দেওয়া - তো , স্যার চুদে নয় , চোদার অ-নে-ক আগেই ওদের 'মা' ডাকিয়ে ছাড়তেন ।
চোদন নিতে নিতে তো ওরা মা নয় শুধু - বাপ মা দু'জনকেই ডাকতো । তবে সে তো বহু পরে । তার আগে হঠাৎ-ই হয়তো বললেন - একজনকে আরেকজনের উপরে ঠিক মিশনারি চোদন ভঙ্গিমায় শুতে । একজনের চিৎ-গুদ আর অন্যজনের উপুড়-গুদ । - শুরু হতো দেশবিদেশে খ্যাতিমান সম্মানীয় মানুষটির বাড়ির কাজের-মেয়ের গুদ পাছা চাটা চোষা । সঙ্গে হাত বাড়িয়ে মাই টেপা , আমাকে অসভ্য প্রশ্ন করে চলা , আর , মাধবীর জীবিত আর মিতালির মরা বর দুজনকে , ওদেরই মুখ দিয়ে চরম গালাগালি খিস্তি দেওয়ানো । আর সে-সব ছাপিয়ে ওদের পাছায় চটাস চট্টাসস করে স্যারের সজোর থাপ্পড় আর গুদ চোষার চ্চকককাাৎৎৎ চকচক্কাৎৎৎ অসভ্য আওয়াজ । আমার জোড়া আঙুল তখন প্যান্টির বর্ডার সরিয়ে ক্লিট ছুঁয়ে ছুঁয়ে গুদের নালিতে ওঠাপড়া করে চলেছে । ( চ ল বে ....)